Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Classic Header

{fbt_classic_header}

সদ্য পাওয়া

latest

২০১৭-২০১৮ অর্থবছরের বাজেট পেশ হবে আজ

জাতীয় সংসদে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করা হবে আজ (বৃহস্পতিবার)। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দুপুর দেড়টায় এ প্রস্তাবিত বা...

জাতীয় সংসদে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করা হবে আজ (বৃহস্পতিবার)। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দুপুর দেড়টায় এ প্রস্তাবিত বাজেট পেশ করবেন। এরপর তা পাস হবে ২৯ জুন।

অর্থমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার চার লাখ কোটি টাকার উপর হবে। ইতিমধ্যে আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এডিপিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য একনেক মোট ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে।

এর মধ্যে মূল এডিপি হচ্ছে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। মূল এডিপির সঙ্গে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ থাকবে ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা। চলতি অর্থবছরের এডিপির আকার হচ্ছে ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।

আগামী অর্থবছরের অনুমোদিত এডিপির মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা ও বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে। গত ১ মে অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এডিপির খসড়া চূড়ান্ত করা হয়।

আগামী অর্থবছরের এডিপিতে পরিবহন খাতে ৪১ হাজার ৫৩ কোটি ৫০ লাখ টাকা, বিদ্যুৎ খাতে ১৮ হাজার ৮৫৮ কোটি ৮৩ লাখ টাকা, শিক্ষা ও ধর্ম খাতে ১৬ হাজার ৬৭৩ কোটি ৩১ লাখ টাকা, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৪ হাজার ৯৪৯ কোটি ৭২ লাখ টাকা এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হবে।

চলতি অধিবেশন ১৩ জুলাই পর্যন্ত চলবে। গত মঙ্গলবার অধিবেশন শুরু হওয়ার আগে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, রমজান মাসে প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হবে অধিবেশন। কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ঈদুল ফিতর উপলক্ষে ২৩ থেকে ২৭ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে।

স্পিকার প্রয়োজনে অধিবেশনের মেয়াদ ও সময়সীমা বাড়াতে বা কমাতে পারবেন। আজ দুপুর দেড়টায় প্রস্তাবিত বাজেট উত্থাপন ও আলোচনা শেষে ২৯ জুন তা পাস করা হবে। এ ছাড়া সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর ৪৫ ঘণ্টা আলোচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে