1. info@www.ajkersonargaon.com : আজকের সোনারগাঁও :
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:৩২ অপরাহ্ন
সর্বশেষ :
সোনারগাঁয়ে ৭ বছরের শিশুকে পুড়িয়ে হত্যার চেষ্টা বীর মুক্তিযোদ্ধা হাজী সোলায়মান মুন্সীর মৃত্যুতে ইঞ্জিনিয়ার মাসুমের শোক বীর মুক্তিযোদ্ধা হাজী সোলায়মান মুন্সীর মৃত্যুতে ইঞ্জিনিয়ার মাসুমের শোক মা কে হত্যা চেষ্টা বড় ছেলে মামুন বিরুদ্ধে থানায় অভিযোগ ইঞ্জিনিয়ার মাসুমের ঈদ সামগ্রী পেল ৫ হাজার পরিবার সোনারগাঁয়ে এসিল্যান্ডের গাড়ির চাপায় টাইলস ব্যবসায়ী নিহত “বিডি ক্লিন” এর উপদেষ্টা হিসেবে মর্যাদা পেলেন মাসুম চেয়ারম্যান সোনারগাঁয়ে দুই গ্রুপের সংঘর্ষে ইফতার পার্টিতে ভাংচুর,আহত ৬ সোনারগাঁ মডেল প্রেসক্লাবের উদ্যোগে দোয়া- মাহফিল ও ইফতার সাংবাদিক শফিকুলের মায়ের মৃত্যুতে সোনারগাঁও মডেল প্রেসক্লাবের শোক

অনলাইনে ভর্তি পরীক্ষা

  • প্রকাশিত: মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ১৮৪ বার পড়া হয়েছে

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘প্রক্টরড রিমোট এক্সামিনেশন সিস্টেম’ সফটওয়্যার ব্যবহার করে বর্তমান অবস্থায় ভর্তি পরীক্ষা নেয়া ঠিক হবে না বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার (৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত পর্যালোচনা সভায় এমন মতামত দেন তারা।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়ে সভায় সভাপতিত্ব করেন। ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সভায় বক্তারা বলেন, ‘প্রক্টরড রিমোট এক্সামিনেশন সিস্টেম’ সফটওয়্যার ব্যবহার করে বর্তমান অবস্থায় ভর্তি পরীক্ষা নেয়া ঠিক হবে না। সফটওয়্যার দিয়ে ভর্তি পরীক্ষা নেয়ার মতো সক্ষমতা দেশে এখনো তৈরি হয়নি। এই সফটওয়্যার দিয়ে ভর্তি পরীক্ষা নেয়ার ফলে উদ্ভূত পরিস্থিতিতে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। নেটওয়ার্ক এবং টেকনিক্যাল সমস্যার কারণে অধিকাংশ শিক্ষার্থীর মূল্যায়ন সঠিক না হওয়ার শঙ্কা রয়েছে।

বিশেষজ্ঞরা বলেন, বিশ্বের কোন দেশে একটি মাত্র সফটওয়্যার দিয়ে বড় পরিসরে পরীক্ষা গ্রহণ করা হয় না।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর ‘প্রক্টরড রিমোট এক্সামিনেশন সিস্টেম’ সফট্ওয়্যারের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, এই সফটওয়্যারটি মূলত বিশ্ববিদ্যালয়সমূহের অভ্যন্তরীণ পরীক্ষার মূল্যায়নের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি বর্তমান অবস্থায় অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য উপযোগী নয়।

সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা, অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হাফিজ হাসান বাবু, বুয়েটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোস্তফা আকবর, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামাল প্রমুখ অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন : ইয়োলো হোস্ট